Top 20 Tips of Computer in bangla


সেরা 20 টি কম্পিটার টিপস বাংলায় ।
Computer Tips

কেমন আছেন বন্ধুরা ?? আজকে আমি আপনাদের সাথে কম্পিউটার এর কিছু গুরুত্বপূর্ন্য টিপস নিয়ে লিখবো আসা করি আপনাদের কাজে লাগবে ।

** Tips-1 : পেনড্রাইভ/ মেমোরি কার্ডে লুকানো থাকা ফাইল উদ্বার করার জন্য ‍Search Option গিয়ে “ . ” শুধু ডট লিখে Search দিন । সব ফাইল চলে আসবে ।

** Tips-2 : আপনাদের কম্পিউটারকে গতিশীল করার জন্য ট্রিক ।

·         Go “RUN” – Tree লিখে এন্টার প্রেস করুন ।
·         Go “RUN” _ Perfect লিখে এন্টার প্রেস করুন । ( একটা নতুন উইন্ডো আসবে সব ফোল্ডার এবং ফাইল ডিলিট করুন । )
·         Go  “RUN” _ temp লিখে এন্টার প্রেস করুন । ( এখান থেকে পেম্পোরারী ফাইলগুলো ডিলিট করুন । )
·         Go “RUN” _ %temp% লিখে এন্টার প্রেস করুন । ( এখান থেকে টেম্পোরারী ফাইলগুলো ডিলিট করুন । )

** কম্পিউটার কেন এবং কিভাবে Hang হয় ??

·         কম্পিউটারের প্রসেসরের কাজের তুলনায় গতি কম হলে ।

·         কম্পিউটার র‌্যামের তুলনায় বেশী পরিমান কাজ করলে । আপনার কম্পিউটার এর র‌্যাম এর পরিমান কম কিন্তু আপনি অনেক বড বড কয়েকটি প্রোগ্রাম চালু করলেন । তাহলে তো হবেই ।

·         কম্পিউটার হাডডিক্স এর  কানেকশন এবং প্রসেসরের কানেকশন চিকমত না হলে, বার বার একই সমস্যা হতে পারে ।

·         Hard disk এ bad sector থাকলে বা অন্য কোন হাডওয়্যারে সমস্যা থাকলে ।

·         কম্পিউটার ভাইরাস দ্বারা আক্রান্ত হলে সাধারনত Hang হতে পারে । এই কারনে কম্পিউটার বেশী Hang হয় । আর এই ভাইরাস অপারেটিং সিস্টেমের কিছু ফাইলের কাযপদ্বতি বন্ধ করে দেয় যার কারনে কম্পিউটার Hang হয় । কম্পিউটারে উচ্ছ মানের এন্টি-ভাইরাস সফটওয়্যার ব্যবহার করুন । কিছু হাই গ্রাফিক্ম সম্পান্ন কম্পিউটার গেমের কারনে Hang হয় ।

** Tips-3 : মনিটর এ ছবি দেখা না গেলে – প্রথমে আপনাকে নিশ্চিত হতে হবে যে আপনার মনিটর অন , তাহলে Brightness Control চেক করুন , এবং এটি ঠিকমতো সেট হয়েছে কীনা খেয়াল রাখুন । মনিটর এর সকল কানেকশন চেক করুন এবং surge protector ও surge protector টি চালু কীনা চেক করুন ।

** Tips-4 : কাজের সময় মাঝেমধ্যে Start থেকে Run এ ক্লিক করে tree  লিখে ok করুন । এতে র‌্যামের কাযক্ষমতা বাড়ে ।  

** Tips-5 : Ctrl + Alt + Delete চেপে বা টাস্কবারের মাউস রেখে রাইট বাটনে ক্লিক করে টাস্ক ম্যানেজার খুলুন । তারপর Processes – এ ক্লিক করুন । অনেকগুলো প্রোগ্রাম এর তালিকা দেখতে পাবেন । এর মধ্যে বতমানে যে প্রোগ্রামগুলো কাজে লাগছে না সেগুলো নিবাচন করে End-Processes- এ ক্লিক করে বন্ধ করে দেন । যদি ভুল করে কোনো প্রোগ্রাম বন্ধ করে দেন এবং এতে যদি অপারেটিং সিস্টেমের কোন সামস্যা হলে কম্পিউটার রিস্টাট করুন

** Tips-6 : (1)প্রতি সপ্তাহে একবার আপনার hard Drive Defragment এবং disk clean-up  করুন । (2) Click Start – all programs – accessor – disk clean-up .

** Tips-7 : আপনার Hard disk দুটি partition   করুন এবং সেকেন্ড পাটিশনে Install   করুন সব Large Software (Likes PSP, Photoshop , 3DS Max etc. ) Windows এর জন্য C Drive যথাসম্ভব খালি রাখুন  যাতে  Windows RAM full হওয়ার পর আপনার  C Drive কে  Virtual memory হিসাবে  use করতে পারেন ।

** Tips-8 : আপনার পিসি পুরো বুট না হওয়া পযন্ত কোন Application করবেন না ।

** Tips-9 : যে কোন  Application close করার পর  desktop F5 চেপে  refresh করুন , যা আপনার পিসির  RAM হতে  unused files remove করবে ।

** Tips-10 : Desktop wallpaper  হিসাবে Vary Large File size image ব্যবহার হতে বিরত থাকুন । Desktop অতিরিক্ত Shortcuts রাখবেন না । আপনি জানেন কি ডেস্কটপে ব্যবহিত প্রতিটি Shortcut up to 500 bytes of RAM ব্যবহার করে ।

** Tips-11 : প্রতিদিন আপনার ডেস্কটপের  recycle bin Empty করে রাখুন ।(The files are not really deleted from your hard drive until your empty the recycle bin )

** Tips-12 : অনেক সময় পিসির র‌্যাম কম থাকার কারনে PC Slow হয়ে যায় । Vartual Memory বাড়িয়ে কিছুটা গতি বাড়ানো যায় । এর জন্য – My Computer এ মাউস রেখে Right button ক্লিক করে Properties এ যান । এখন advance এ ক্লিক performance এর Settings এ ক্লিক করুস । আবার advance করুন ।এখন Change এ ক্লিক করে নতুন উইন্ডো এলে সেটির  Initial size ও Manximum size এ আপনার ইচ্ছামতো Size লিখে Set এ ক্লিক করে  ok  দিয়ে বেরিয়ে আসুন । তবে Initial size এ আপনার  PC- এর দ্বিগুন এবং Maxumum size এ র‌্যামের চারগুন দিলে ভালো হয়ে ।

** Tips-13 : এ ছাড়াও কম্পিউটার ভাল রাখার কিছু টিপ্স জেনে নিন ।
·         প্রতি  ১ বা ২ মাস পরপর কম্পিউটার খুলে সব পাট মুছে নতুন করে লাগিয়ে দিন ।
·         Ram খুলে পাতলা তুলো দ্বারা মুছে নতুন করে লাগিয়ে নিন ।
·         কম্পিউটার উপর কোন ভারী কিছু রাখবেন না ।
·         রাতে ঘুমাবার সময় পিসি Shut Down করে দিন ।
·         কম্পিউটার ভাইরাস দূর করার জন্য অ্যান্টিভাইরাস ব্যবহার করা উচিৎ ।
·         কম্পিউটারকে আলো-বাতাসপূণ জায়গায় রাখুন ।
·         প্রতিদিন মনিটর, বিশেষ করে LED মনিটর একবার করে মুছে রাখবেন ।
·         অনেকে কম্পিউটার চলার সময়ও CPU এর উপর আলাদা পদা দিয়ে রাখেন, যাতে ময়লা প্রবেশ না করে । এতে আরও ক্ষতিই হয় ।
·         নিয়মিত ‘কুলিং ফ্যান ’ মুছে পরিষ্কার করে রাখেন ।         
     
** Tips-14 :কম্পিউটারের র‌্যাম কম থাকলে কম্পিউটার ধীর গতির হয়ে যায় । ভাচুয়াল মেমোরি বাড়ানোর জন্য প্রথম My Computer এ মাউস রেখে ডান বাটনে ক্লিক করে performance এ যান । এখন advance এ ক্লিক performance এর Settings এ ক্লিক করুস । আবার advance করুন ।এখন Change এ ক্লিক করে নতুন উইন্ডো এলে সেটির  Initial size ও Manximum size এ আপনার ইচ্ছামতো Size লিখে Set এ ক্লিক করে  ok  দিয়ে বেরিয়ে আসুন । তবে Initial size এ আপনার  PC- এর দ্বিগুন এবং Maxumum size এ র‌্যামের চারগুন দিলে ভালো হয়ে

** Tips-15 : যে কোন Software Uninstall করার সময় …. কন্ট্রোল প্যানেলে যান । Add or Remove এ দুই ক্লিক করুন । Add/Remove windows components এ ক্লিক করুন । নতুন যে উইন্ডো আসবে সেটির বাম পাশ থেকে অদরকারি প্রোগ্রামগুলোর পাশের টিক চিহ্ন তুলে  দিন । তারপর Accessories and Utilities নির্বাচন করে Details এ ক্লিক করুন । নতুন যে উইন্ডো আসবে সেটি থেকে যে প্রোগ্রামগুলো আপনার কাজে লাগে না সেগুলোর টিক চিহ্ন তুলে দিয়ে OK  করুন । এখন Next এ ক্লিক করুন । Successful meassage আসলে Finish এ ক্লিক করুন ।

** Tips-16 : প্রত্যেকবার কম্পিউটার অন করার সময় বিভিন্ন ড্রাইভ চেকিং অপশন আসে যেমন : Checking Drive E:

** Tips-17 : Press any key to cancelled এর সমাধান ……
> স্টাট থেকে রানে লিখুন (cmd) এবার এন্টার প্রেস করুন ।
> এরপর লিখুন সিএইচকেএনটি এফএস –স্পেস-ড্রাইভ লেটার (E:) স্পেস ব্যাকস্লাস (/) এক্স অথাৎ (chkntfs E: /X ) লিখে এন্টার প্রেস করুন এবং কম্পিউটার রিস্টাট করুন ।

** Tips-18 : তৈরী করেন একটি অদৃশ্য ফোল্ডার  একটি New Folder তৈরী করুন, যখন New Folder লিখাটি নীল রং এ সিলেক্ট করা থাকবে তখন Keybord এর ডান পাশের Alt চেপে ধরে 0160  চাপুন, এবার Alt key থেকে আঙুল সরিয়ে নিন এবং Enter এ ক্লিক করুন । এবার দেখুন একটি নাম ছাড়া ফোল্ডার তৈরী হয়েছে । এখন এই নাম ছাড়া Folder এ mouse এর Right button ক্লিক করে Properties এ যান, তারপর Customize > change icon এ ক্লিক করুন , তারপর icon window থেকে একটি Blank icon সিলেক্ট করুন এবং ok তে ক্লিক করুন । এবার দেখুন আপনি একটি অদৃশ্য Folder তৈরী করেছেন ।

** Tips-19 : অনেক সময় START MENU SHOW করতে দেরি হয় বা Local এর যে কোন পেজ ওপেন করতে দেরি হয় যা খুব বিরক্তিকর । এই সমস্যা থেকে মুক্তি পেতে নিচের পথ অনুসরন করুন । প্রথমে START MENU থেকে  RUN এ ক্লিক করুন । তাতে REGEDIT.EXE লিখে OK করুন । REGISTRY EDITOR BOX  আসবে , সেখানে থেকে HKEY_CURRENT_USER  ট্যাবে ক্লিক করুন তারপর সেখান থেকে CONTROL PANEL হয়ে DESTOP ক্লিক করুন । DESKTOP এ ক্লিক করার পর ডান পাশের BINARY DATA হতে MENUSHOWDELAY  তে ডাবল ক্লিক কুরুন । যে EDIT STRING BOX আসবে তা হতে MENUSHOWDELAY “0” করে OK করুন । তারপর কম্পিউটার RESTART করুন । দেখবেন আপনার  কম্পিউটার আগের তুলোনায় দ্রুত গতি সম্পন্ন হয়েছে এবং LOCAL DISK পেজ OPEN হতে সময় কম নিচ্ছে ।

**  Tips-20 :কি  বোর্ডের সাহায্যে চালু করুন কম্পিউটার ।
আমরা সাধারন CPU এর পাওয়ার বাটন চেপে কম্পিউটার চালু করি । কিন্তু অনেক সময় দেখা যায় , পাওয়ার বাটনে কোন সমস্যা থাকলে কম্পিউটার চালু করতে অনেক কষ্ট হয় । আমরা ইচ্ছা করলে CPU এর পাওয়ার বাটন না ছেপে কি-বোডের সাহায্যে খুব সহজেই কম্পিউটার চালু করতে পারি । 

এর জন্য প্রথমে কম্পিউটার চালু হওয়ার সময় কি-বোড থেকে  DEL বাটন চেপে Bios এ প্রবেশ করুন । তারপর Power Management Setup নিবাচন করে এন্টার চাপুন । এখন Power on my Keybord নির্বাচন করে এন্টার দিন । Password নিবাচন করে এন্টার দিন । Enter Password এ কোন একটি কি-পাসওয়াড হিসেবে দিয়ে সেভ (F10) করে বেরিয়ে আসুন । এখন কি-বোড খেকে সেই পাসওয়াড কি চেপে কম্পিউটার চালু করতে পারেন । এই পদ্বতিটি গিগাবাইট মাদারবোডের ক্ষেত্রে প্রযোজ্য অন্যান্য মাদরবোডেও এই পদ্বতি পাওয়া যাবে ।  



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url