Full description of Second life in bangla??

Second Life


Second life family

Second  Life হচ্ছে একটি ভার্চুয়াল বিশ্ব , যা সান ফ্রান্সিসকোভিত্তিক দৃঢ় লিন্ডেন ল্যাব তৈরী করা এবং মালিকানাধীন যা, 23 জুন 2003 সালে চালু হয় 2013 সালের মধ্যে Second  Life প্রায় এক  মিলিয়ন লোকের কাছে জনপ্রিয় হয়ে উঠে জনপ্রিয়তার অনেক কারণ রয়েছে তার মধ্যে  অন্যতম হলো এটি অনলাইন ভিত্তিক ভিডিও গেমসগুলো মতো ; লিন্ডেন ল্যাব খুব উদ্দিপ্ত যে তাদের সৃস্টি করা Second  Life, শুধু একটি খেলা নয় , এর মাধ্যমে আপনি দ্বিতীয় বিশ্বে একটি ভার্চুয়াল লাইফ তৈরী করতে পারবেন । (ভার্চুয়াল লাইফ হলো- কাল্পনিক জীবন ) এতে কোনো উৎপাদনশীলতার দ্বন্দ্ব নেই আপনার যত খুশি আপনি তত দ্বিতীয় বিশ্বের অবতার উৎপাদন করতে পারবেন, এর কোনো নিদিস্ট উদ্দেশ্য নেই


লিন্ডেন ল্যাবের নিজস্ব ক্লায়েন্টরা প্রোগ্রামগুলো মাধ্যমে বা তাদের বিকল্প ব্যাবহারের মাধ্যমে  তীতৃয়-পক্ষের  দশকদের মাধ্যমে Second  Life- এক্সেস করা যেতে পারে Second  Life ব্যবহারকরীরা সেখানকার অধিবাসি(তারা অবতার ) নামে পরিচিত ভার্চুয়াল লাইফে অবতারগুলোকে উপস্থাপন করা যায় এবং তাদের বিভিন্ন আকৃতি দিয়ে আপনার  খুশি মতো তৈরী করতে পারবেন এবং এরা একে অপরের সাথে যোগাযোগ করতে সক্ষম তারা দ্বিতীয় বিশ্বকে অন্বেষণ করতে পারে(যা গ্রিড হিসাবে পরিচিত ), তারা অন্যান্য বাসিন্দাদের সাথে দেখা করতে পারে , একজন সামাজিক জিব যেভাবে সামাজে বাস করে তার যেমন বিভিন্ন একটিভিটি থাকে তেমনি তাদের মাঝে ব্যক্তিগত , গোষ্ঠীয় বিভিন্ন কাযকলাপে অংশগ্রহন করা , বিল্ডং তৈরী করা , কেনাকাটা করা এবং ভাচুয়াল সম্পত্তি এবং অন্যান্য বিষয়ে একে অপরের সাথে ভাগ করে

এই Platform টি (3D)ভিত্তিক ব্যবহারকারী-জেনারেটেড সামগ্রি সমন্বিত করে Second Life – তাদের নিজস্ব মুদ্রা ব্যবহার রয়েছে , লিন্ডন ডলার যা প্রকৃত বিশ্ব অপনি বিনিময় করতে পারবেন আর্থাৎ এর মাধ্যমে আপনি উপাযন করতে পারেবেন Second Life – টি 16 বছরের বেশী বয়শের লোকদের জন্য ব্যবহারযোগ্য তবে 13-15 বছর বয়সের ব্যবহারকারীরা একটি নিদিষ্ট নিয়মে ব্যবহার করতে পারবে তবে তার সীমাবদ্ধতা রয়েছে

Second Life – সফটওয়্যারটিতে একটি আন্তনির্মিত( 3D )মডেলিং টুলস যা সাধারণ জ্যামিতিক আকারে সাজানো থাকে যা দ্বারা ভার্চুয়াল বস্তুগুলো সহজে তৈরী করতে পারবেন। এতে একটি স্পেশাল ভাষা আছে, লিন্ডেন স্ক্রিপ্টিং ভাষা, যা ব্যবহার করে আপনার  তৈরী করা দ্বিতীয় বিশ্বের অবতারগুলোতে বিভিন্ন স্টাইল যোগ করা যেতে পারে ।ভাস্কায প্রিমস , জাল, পোশাক বা অন্য বস্তু, অন্যনিম্যাশন , অঙ্গভঙ্গি জন্য টেক্সচার বহিরাগত সফটওয়্যার ব্যবহার  করে তৈরী করা যাবে এবং আমাদানি করা যাবে Second Life-যে ব্যবহারকরীরা যেন কোনও সামগ্রী তৈরী করার ক্ষেত্রে কপিরাইট বজায় রাখে এবং সাভার এবং ক্লায়েন্ট সহজে তাদের সামগ্রীর মান বজায় রাখতে পারে আপনার তৈরী  করা সামগ্রী যাতে অন্য কেউ না ব্যবহার করতে  পারে তার জন্য কপিরাইট নিশিদ্ধ


History of Second Life: 1999, সালে ফিলিপ  রোশালেলে মানুষকে ভার্চুয়াল জগতে নিমজ্জিত করার জন্য কম্পিউটার  হাডওয়্যার তৈরির  উদ্দেশ্য লিন্ডেন ল্যাব তৈরী করেছিলেন তার  প্রথমতম রূপে, কোম্পানিটিদ্য রিগনামে পরিচিত হাডওয়্যারটির একটি বাণিজ্যিক সংস্করন তৈরীর জন্য সংগ্রাম করেছিল, যা প্রোটোটাইপ ফর্মের মধ্যে কাঁধে কম্পিউটার মনিটরগুলোর সাথে একটি স্ট্রিং স্টিল সংকোচন  হিসাবে দেখা হয়েছিল সেই দৃষ্টিভঙ্গির সফটওয়্যার লিন্ডেন ওয়াল্ডে পরিবর্তিত হয়েছে সেখানে লোকেরা টাস্ক-ভিত্তিক পেমগুলিতে অংশগ্রহন তকরেছিল এবং একটি ত্রিমাত্রিক অনলাই পরিবেশে সামাজিকিকরণ করেছিল নীল স্টিফেনসন-এর উপন্যাস স্নো ক্র্যাশের উল্টোটা সম্পর্কে তিনি পরিচিত ছিলেন, তবে রোসডালে বলেছেন যে তার ভার্চুয়াল জগতের দৃষ্টিভঙ্গি সেই বইটিকে পূর্বাভাস দেয়, এবং তিনি ক্যালিফোর্নিয়ার ক্যালিফোর্নিয়ায় সান ডিিয়েগোতে কলেজ কলেজের বছরগুলিতে ভার্চুয়াল বিশ্বযুদ্ধের প্রচেষ্টাকে পরিচালনা করেছিলেন, যেখানে তিনি পদার্থবিদ্যা অধ্যয়ন।2005 এবং 2006 সালে, দ্বিতীয় জীবনটি গুরুত্বপূর্ন মিডিয়া মনোযোগ আকর্ষণ করে, যার মধ্যে উইক পত্রিকার ভার্চুয়াল ওয়াল্ডে এবয় দ্বিতীয় জীবন সম্পকে সমন্বিত একটি কভার গল্প চাপানো হয় সেই সময় দ্বিতীয় জীবন এর পোস্টার টি প্রকাশিত হওয়ার পর এটি অথনৈতিক বাস্তবসম্মত স্বীকৃতি দেয় যে, ভার্চুয়াল বিশ্বের বাসিন্দাদের জন্য প্রস্তাব দেয় একই সময়ে, সেবাটি তার ব্যবহারকারী বেসের সূচকীয় বৃদ্বির সময়কাল দেখেছে
Classcification:
 বিনিয়োগকারীদের সাথে 2001 সালের বৈঠকের সময়,রোসডালে লক্ষ্য করেছিলেন
যে অংশগ্রহনকারীরা সাধারনত যৌথ, সৃজনশীলভাবে দ্বিতীয় জীবনটি সম্পকে প্রতিত্রিয়শীল ছিল  
এর ফলস্বরূপ প্রাথমিকভাবে পরিচালিত হওয়ার পর দ্বীতিয় জীবনটির গেমিং ফোকাসটি ব্যাপকভাবে 
প্রচারিত হয়েছে  
ভার্চুয়াল ওয়ার্ল্ডে, কম্পিউটার গেম বা টিকার হিসাবেদ্বীতিয় জীবনটির স্থিতিটি প্রায়শই বিতর্কিত হয়
একটি ঐতিহ্যবাহী কম্পিউটার গেমের বিপরীতে, দ্বীতিয় জীবনটির একটি নিদিষ্ট উদ্দেশ্য নেই, 
না এতে কোনো গেমের মতো নিদিষ্ট নিয়ম নেই  এর ফলে বলা যেতে পারে যে দ্বীতিয় জীবনটি 
একটি মাল্টি-ব্যাবহারকারী ভার্চুয়াল বিশ্ব, কারন তার ভার্চুয়াল বিশ্বের একাধিক ব্যবহারকারীদের 
মধ্যে মিথিস্ত্রিয়া সহজতর করে  
 
দ্বিতীয় জীবন দুটি প্রধান গ্রিড প্রস্তাব ব্যবহৃত: প্রাপ্তবয়স্কদের জন্য একটি (18+) এবং তের জন্য এক। আগস্ট 2010 সালে, লিন্ডেন ল্যাব অপারেটিং খরচ কারণে টিন গ্রিড বন্ধ। তারপরে, 16 বছর এবং তার বেশি বয়সী ব্যবহারকারীরা বিনামূল্যে অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে পারেন অন্যান্য সীমিত অ্যাকাউন্ট অল্প বয়স্ক ছাত্রদের সাথে দ্বিতীয় জীবন ব্যবহার করে এমন শিক্ষার জন্য উপলব্ধ।

দ্বীতিয় জীবনে একাউন্ট করতে কোন র্চাজ লাগে না এবং এর ব্যবহারের কোনো নিদিষ্ট সময় নেই এতে খুব সহজে একাউন্ট করে আপনি অবতার তৈরী করতে পারে এখানে আপনি বিনামূল্যে অবতার তৈরী করে তার বিভিন্ন অকৃতি তৈরী করতে পারেন এবংদ্বীতিয় বিশ্বের বাসিন্দাদের মধ্যে যোগযোগ করা যায় সেখানে আপনি অবতার তৈরী করে সেগুলো আপনার মার্কেটে বিক্রি করতে পারবেন আপনি দ্বীতিয় জীবন থেকে ইনকামও করতে পারেন আমি ঠিক আপনাদের সবকিছু বর্ণনা করতে পারবো না, তবে আপনি যদি দ্বীতিয় জীবন নিয়ে কাজ করেন তখন সবকিছু বুঝতে পারবেন। দ্বীতিয় জীবনে কাজ করার জন্য একটা অ্যাপস আছে সেটা ডাউনলোড করে আপনি বিভিন্ন ধরনের  অবতার তৈরী করতে পারবেন এবং বিভিন্ন ডিজাইনের আকৃতি  তৈরী করতে পারবেন
দ্বীতিয় বিশ্বে আপনি যখন একাউন্ট করবেন তখন আপনার বন্ধুদের সাথে বিভিন্ন গেমস ও খেলতে পারবেন এবং কমিউনিকেশন করতে পারবেন ।

Second life software download link: Download Now 
এছাড়াও আপনি দ্বীতিয় বিশ্বের ওয়েব সাইটিতে ভিজিট করে জয়েন হতে পারেন : secondlife.c


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url